পুতিনকে চড়া মূল্য দিতে হবে: বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইতিহাসে দেখা গেছে, আগ্রাসী আচরণের কারণে স্বৈরশাসকরা যদি মূল্য না দেয়, তাহলে তারা আরও বিশৃঙ্খলা তৈরি করবে। স্বৈরশাসকদের মূল্য দিতে হবে। বাংলাদেশ সময় বুধবার (২ মার্চ) সকাল সাড়ে আটটার দিকে স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণে এসব কথা বলেন জো বাইডেন।

তিনি বলেন, কোনরকম উসকানি ছাড়াই রাশিয়া পূর্ব-পরিকল্পিতভাবে ইউক্রেনে হামলা করেছে। বাইডেন বলেন, ‘স্বাধীনতাকামী জাতিরা’ একজোট হয়ে আমেরিকার পাশে এসে দাঁড়িয়েছে। ‘পুতিন ভুল ছিল। আমরা তৈরি ছিলাম, বলেন প্রেসিডেন্ট বাইডেন। ইউক্রেনের জনগনের প্রশংসা করে বাইডেন বলেন, তারা হচ্ছে শক্তিশালী প্রাচীরের মতো, যেটা কেউ ধারণা করেনি।

‌‘ছয়দিন আগে পুতিন চেয়েছিল স্বাধীন পৃথীবির ভিত্তি নাড়িয়ে দিতে। সে ভেবেছিল তার মতো করে এটা বাঁকা করতে পারবে। কিন্তু তার হিসেব ছিলো পুরোপুরি ভুল’, বলেন বাইডেন। ইউক্রেনীয় জনগণকে ‘শক্তির দেয়াল, যা পুতিন কল্পনাও করেননি’ হিসেবে আখ্যা দেন বাইডেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং ইউক্রেনীয় জনগণের প্রশংসা করেন তিনি। কংগ্রেসে উপস্থিত যুক্তরাষ্ট্রে নিযুক্ত ইউক্রেনীয় রাষ্ট্রদূতকে দাঁড়িয়ে আইনপ্রণেতাদের স্বীকৃতি গ্রহণের আহ্বান জানান। তিনি বলেন, ‘আজ রাতে এই চেম্বারে উপস্থিত সকলেই চলুন ইউক্রেন এবং পুরো পৃথিবীকে একটি সন্দেহাতীত সংকেত পাঠাই।’সূত্র: বিবিসি।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  

ফেসবুকে আমরাঃ